কর্মরত তথ্যসেবা কর্মকর্তা ও তথ্যসেবা সহকারীদের তথ্য:
পদবী |
রোল |
নাম |
মন্তব্য (তথ্যসেবা কর্মকর্তা ও তথ্যসেবা সহকারীর পদ শূন্য থাকলে/ পদত্যাগ করলে/ অননুমোদিতভাবে দীর্ঘদিন অনুপস্থিত থাকলে/ অন্যান্য তথ্য থাকলে তা উল্লেখ করুন) |
যোগাযোগ |
তথ্যসেবা কর্মকর্তা |
তসেক-০৬০৩ |
আয়শা সিদ্দিকা আশা |
০২/১২/২০১৮ ইং তারিখ থেকে কর্মরত |
ফোনঃ মোবাইলঃ০১৭৮০৬৫০৭১৯ ই-মেইলঃ asha.cse12@gmail.com |
তথ্যসেবা সহকারী |
তসেস-০৮৩৩৭ |
সম্পা রানী রায় |
০৪/১২/২০১৮ ইং তারিখ থেকে কর্মরত |
মোবাইলঃ 01797981339 ই-মেইলঃ shomparaniroy@gmail.com |
তথ্যসেবা সহকারী |
তসেস-১০৯০২ |
মোছাঃ শারমিন আরা বেগম |
০৪/১২/২০১৮ ইং তারিখ থেকে কর্মরত |
মোবাইলঃ 01745830532 ই-মেইলঃ sarminnewlook@gmail.com |
কর্মরত তথ্যসেবা কর্মকর্তা ও তথ্যসেবা সহকারীদের তথ্য:
পদবী |
রোল |
নাম |
মন্তব্য (তথ্যসেবা কর্মকর্তা ও তথ্যসেবা সহকারীর পদ শূন্য থাকলে/ পদত্যাগ করলে/ অননুমোদিতভাবে দীর্ঘদিন অনুপস্থিত থাকলে/ অন্যান্য তথ্য থাকলে তা উল্লেখ করুন) |
যোগাযোগ |
তথ্যসেবা কর্মকর্তা |
তসেক-০৬০৩ |
আয়শা সিদ্দিকা আশা |
০২/১২/২০১৮ ইং তারিখ থেকে কর্মরত |
ফোনঃ মোবাইলঃ০১৭৮০৬৫০৭১৯ ই-মেইলঃ asha.cse12@gmail.com |
তথ্যসেবা সহকারী |
তসেস-০৮৩৩৭ |
সম্পা রানী রায় |
০৪/১২/২০১৮ ইং তারিখ থেকে কর্মরত |
মোবাইলঃ 01797981339 ই-মেইলঃ shomparaniroy@gmail.com |
তথ্যসেবা সহকারী |
তসেস-১০৯০২ |
মোছাঃ শারমিন আরা বেগম |
০৪/১২/২০১৮ ইং তারিখ থেকে কর্মরত |
মোবাইলঃ 01745830532 ই-মেইলঃ sarminnewlook@gmail.com |
তথ্যকেন্দ্র, তথ্য আপাঃ ২য় পর্যায় শীর্ষক প্রকল্প
বিরল, দিনাজপুর
সরকার কর্তৃক গৃহীত রূপকল্প-২০২১, সপ্তম পঞ্চ বার্ষিকী পরিকল্পনা (২০১৬-২০২০) এবং এসডিজি’র লক্ষ্যমাত্রায় নারীর ক্ষমতায়নের বিষয়ে বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে। বাংলাদেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী। অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন দেশের সার্বিক অগ্রগতির অন্যতম শর্ত। নারীর ক্ষমতায়নে তথ্য প্রযুক্তির ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ অব্দান রাখতে পারে। বাংলাদেশের গ্রামের অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাপ্রাপ্ত নারীর তথ্যে প্রবেশাধিকার এবং তাদেরকে তথ্য প্রযুক্তির সেবা প্রদান নিঃসন্দেহে নারীর ক্ষমতায়নকে ত্বরান্বিত করবে। এ লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক “তথ্য আপাঃ ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন” শীর্ষক প্রকল্পটি গৃহীত হয়। তথ্য প্রযুক্তির সহজলভ্যতা ৪৯০ টি উপজেলায় তৃণমূল নারীদের নিকট পৌঁছে দেয়ার লক্ষ্যে ০৫ (পাঁচ) বছর মেয়াদী (মার্চ ২০২২ পর্যন্ত) এ প্রকল্পটির মাধ্যমে বিনা মূল্যে সেবা নিশ্চিত করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। এ প্রকল্পের কার্যক্রম ইতোমধ্যে বিরল উপজেলাতেও শুরু হয়েছে। কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন, জেন্ডার ও ব্যবসা -এই ৬ টি বিষয়ের সেবার প্রতি বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।
কর্মপরিকল্পনা |
|
||||||||||
সেক্টর |
ভিশন |
কার্যক্রম |
এসডিজি-২০৩০ ও জাতীয় লক্ষ্যমাত্রার সংশ্লিষ্টতা |
বর্তমান অবস্থা |
কর্মপরিকল্পনা |
সুচক/ মন্তব্য |
|
||||
এসডিজি লক্ষ্যমাত্রা |
জাতীয় লক্ষ্যমাত্রা |
স্বল্প মেয়াদী ২০১৯-২০২০ অর্থ বছর |
মধ্য মেয়াদী ২০১৯-২০২২ |
দীর্ঘ মেয়াদী ২০১৯-২০৩০ |
|||||||
২০২১ |
২০৩০ |
||||||||||
তথ্যকেন্দ্র, বিরল, দিনাজপুর |
গ্রামীণ সুবিধা বঞ্চিত মহিলাদের তথ্য প্রযুক্তিতে প্রবেশাধিকার এবং তথ্য প্রযুক্তি ভিত্তিক সেবা প্রদানের মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন |
১। উপজেলা পর্যায়ে তথ্যকেন্দ্র প্রতিষ্ঠা করা। |
৫.১ ৫.২ ৫.৩ ৫.৪ ৫.৫ ৫.খ ৫.গ 16.10 17.8
|
5.3 30%
17.8.1 40% |
5.3 10%
17.8.1 ৯0% |
প্রতিষ্ঠাধীন রয়েছে |
৮০% |
১০০% |
পূর্ণাঙ্গ রুপদান (প্রয়োজনীয় প্রযুক্তি সমৃদ্ধ) |
|
|
২। তথ্য প্রযুক্তি সম্পর্কে ০১ (এক) কোটি গ্রামীণ মহিলাদের উদবুদ্ধকরন এবং তথ্য প্রযুক্তির মাধ্যমে দৈনন্দিন সমস্যা সমাধানে সাহায্য করা। লক্ষ অনুযায়ী প্রত্যেক উপজেলায় ২১ হাজার নারীর ক্ষমতায়নে সহায়তা করা । |
বর্তমানে নেই |
কমপক্ষে ৪,০০০ জন কে ডোর-টু-ডোর সেবা প্রদান, ২৪ টি উঠান বৈঠক, ১3 টি অবহিতকরণ সভা। |
কমপক্ষে ২০,০০০ হাজার জন কে ডোর-টু-ডোর সেবা প্রদান, ৭২ টি উঠান বৈঠক, ১৮ টি বিভিন্ন সেবা ক্যাম্পেইন। |
>৫০,০০০ |
|||||||
৩। তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা প্রদান। |
বর্তমানে নেই |
২৫% |
৮০% |
১০০% |
|||||||
৪। ই-লার্নিং এঁর মাধ্যমে প্রযুক্তি জ্ঞান সম্পন্ন দল গঠন করা। |
বর্তমানে নেই |
১০০ জনের দল গঠন |
বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান |
টেকসই দল গঠন |
|
||||||
৫। ইন্টারনেটের মাধ্যমে তথ্যসেবা প্রদান। যেমন, বিনামূল্যে ইন্টারনেট ব্রাউজিং, ই-মেইল, স্কাইপের মাধ্যমে ভিডিও কনফারেন্সিং, চাকুরীর খবর, বিভিন্ন পরীক্ষার ফলাফল, সরকারী বিভিন্ন সেবা। |
|||||||||||
বর্তমানে নেই |
প্রতি বছর ১২ টি ইন্টারনেট বুথের মাধ্যমে বিনামূল্যে সেবা প্রদান। |
৩৬ টি ইন্টারনেট বুথের মাধ্যমে সেবা প্রদান। |
৫০ টি ইন্টারনেট বুথ সেবা প্রদান। |
||||||||
৬। স্মার্ট ডিভাইসের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা যেমন, ব্লাড প্রেসার পরীক্ষা, ওজন পরিমাপ, ডায়াবেটিস পরীক্ষা ইত্যাদি প্রদান। |
স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিকে থাকলেও মহিলারা যেতে আগ্রহ দেখায় না। |
২৫% নারীকে CMED সেবার আওতায় আনা। |
৮০% নারীকে CMED সেবার আওতায় আনা। |
১০০% নারীকে CMED সেবার আওতায় আনা। |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস